Home Bangla ৫ লাখ রোহিঙ্গাকে ফিরিয়ে নিচ্ছে মিয়ানমার!

৫ লাখ রোহিঙ্গাকে ফিরিয়ে নিচ্ছে মিয়ানমার!

1 min read
0
33

মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে আশা রোহিঙ্গাদের ব্যাপারে আসিয়ানের ইমার্জেন্সি রেসপন্স অ্যান্ড অ্যাসেসমেন্ট টিমের তৈরি করা একটি প্রতিবেদন প্রকাশের আগেই ফাঁস হয়েছে।

ফরাসি বার্তা সংস্থা এএফপির হাতে আসা প্রিলিমিনারি নিডস অ্যাসেসমেন্ট ফর রিপেট্রিয়েশন ইন রাখাইন স্টেট, মিয়ানমার শীর্ষক ওই প্রতিবেদনে আশা প্রকাশ করা হয়েছে, দুই বছরের মধ্যে বাংলাদেশে থাকা রোহিঙ্গা সম্প্রদায়ের ৫ লাখ মানুষকে ফিরিয়ে নেবে মিয়ানমার।

এ ব্যাপারে এএফপি জানায়, আসিয়ানের ওই প্রতিবেদনে প্রত্যাবাসন প্রক্রিয়ায় মিয়ানমারের চলমান পদক্ষেপ নিয়ে প্রশংসা করা হয়েছে। শিগগির প্রতিবেদনটি জনসমক্ষে প্রকাশ করার কথা রয়েছে বলে জানা গেছে।

তাছাড়া এএফপি তাদের প্রতিবেদনে আরো জানিয়েছে, মিয়ানমার সরকারের কাছে রোহিঙ্গা শরণার্থীদের সংখ্যা ৫ লাখ যা বাংলাদেশ ও জাতিসঙ্ঘের হিসাবের অর্ধেক।

এদিকে আসিয়ানের প্রতিবেদনে এ ৫ লাখ রোহিঙ্গার প্রত্যাবাসন নিয়ে কাজ করার কথাই উঠে এসেছে। ওই প্রতিবেদন উদ্ধৃত করে এএফপি জানিয়েছে, ম্যানুয়ালি কাজ করার পরিবর্তে স্বয়ংক্রিয় পদ্ধতিতে কাজ করা হলে ৫ লাখ রোহিঙ্গার প্রত্যাবাসন প্রক্রিয়া শেষ করতে ২ বছরের মতো সময় লাগবে।

এর আগে গত ২০১৭ সালের ২৫ আগস্ট কয়েকটি নিরাপত্তা চৌকিতে হামলার পর রাখাইনে পূর্বপরিকল্পিত ও সঙ্ঘবদ্ধভাবে সহিংস হামলা জোরালো করে দেশটির সেনাবাহিনী। হত্যা-ধর্ষণসহ নৃশংস অত্যাচার ও নিপীড়ন থেকে বাঁচতে নতুন করে বাংলাদেশে পালিয়ে আসে রোহিঙ্গা জনগোষ্ঠীর প্রায় সাড়ে সাত লাখ মানুষ।

আর এদের সাথে রয়েছেন ১৯৮২ সাল থেকে নির্যাতনের হাত থেকে বাঁচতে বাংলাদেশে পালিয়ে আশ্রয় নেয়া আরো প্রায় ৩ লাখ রোহিঙ্গা। সব মিলিয়ে বাংলাদেশে থাকা রোহিঙ্গার সংখ্যা ১০ লাখের বেশি।

Load More By Editorial
Load More In Bangla